সূচীপত্র

রবিবার, অক্টোবর ২৩, ২০১৬

লেখক পরিচিতি

মিন্টু শাহজাদা একজন বাংলাদেশী লেখক, কবি, গীতিকার, সুরকার ও গায়ক। পেশায় চাকুরজিীবী। তিনি ১৯৮২ সালের ২১ আগস্ট রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার রমজান মাতবর পাড়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে তিনি বাংলা সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর পর্যন্ত পড়াশোনা করেছেন। স্বভাবে স্পষ্টবাদী এই কবি নিভৃতচারী। ভাল লাগে বলে পড়েন, লেখেন এবং গান করেন। তিনি একজন মুসলিম। সততা ও স্বচ্ছতাকে ভালবাসেন। কৃত্রিমতা অপছন্দ করেন। তাঁর লেখায় গ্রামীন ও শহুরে জীবনের সামান্তরাল বর্ননা পরিলক্ষিত হয়। তরুন এই কবির কবিতায় ঘুনে ধরা সমাজে মানুষের অসহায়ত্ব ও মানুষের ভেতরকার কৃত্রিমতার 
বাস্তব চিত্র ফুটে ওঠে। তাঁর দুটি গানের অ্যালবাম প্রকাশিত হয়েছে। একটি হারানো দিনের গানের রিমেক এবং অপরটি তাঁরই নিজের লেখা ও সুর করা গানের সমাহার।
এই লেখক শিল্প ও সাহিত্য নিয়ে সিন্ডিকেশনের ঘোর বিরোধী। তাঁর মতে, শিল্প সাহিত্যে সিন্ডিকেশন কোন মহৎ সাহিত্য জন্ম দিতে পারেনা্। তিনি বিশ্বাস করেন, কোন শিল্পকর্ম  মূল্যায়ন করবে পাঠকেরা, কোন পেশাধারী সমালোচক নয়। চূড়ান্ত বিচার করবে মহাকাল, সময়। লেখক কিংবা কবি কেবল লিখে যাবেন।  শিল্প-সাহিত্য যদি মানসম্পন্ন হয় তাহলে তা বেঁচে থাকবে চিরকাল; সে লেখা যতই নিভৃতে লেখা হোক না কেন। অন্যথায়, যতই ঢাকঢোল পিটিয়ে প্রকাশ করা হোক না কেন তা একটি নির্দিষ্ট সময় পর কালের গর্ভে  হারিয়ে যাবে।  

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন