সূচীপত্র

রবিবার, আগস্ট ০৬, ২০১৭

এইসব আলো আর ভাল লাগে না আমার


মিন্টু শাহজাদা

এইসব আলো আর ভাল লাগে না আমার।
সারারাত পদ্মগোখরার লেজের মতন
ভয়ংকর রূপসী এক চিলতে হৃদয়, আলো হয়ে
লুটিয়ে পড়ে বুকের ভেতর। আমি তন্দ্রা ভেঙে জেগে উঠি। একা।
পাশে কেউ নেই!
নেই হয়ে গেছে সব, আমাদের জরাজীর্ণ পৃথিবীতে!
ছাই রঙা এইসব মায়াহীন ঘরের, আলোগুলো মিইয়ে আসছে ক্রমশ
নগরীর নীলাভ রাত্রিতে! এ ছাড়া আর কোন আলো নেই!
নীলচে নগরীর এইসব মিনমিনে আলো ভাল লাগে না আমার।

হাজার বছর ধরে আমরা কেউ কারো পাশে নেই আর!
আষাঢ়ের চাঁদের মতোন বেদনাময় হতে হতে
ফুরিয়ে যেতেছি সব গাঢ় মেঘের হৃদয়ের ভেতর, নিরবে!
রাত দুপুরে গারদের নিরব বিকারীদের মতোন দলবেঁধে,
জানালার শিক ধরে দাঁড়িয়ে থাকি আমরা। একা, সকলের ভেতর! 
উজ্জ্বল আলোর ফোয়ারাগুলো নিভে যেতে যেতে নিভে যায়! আহ!
গাঢ় আঁধারের ঢেউ আছড়ে পড়ে বারান্দায়, ব্যালকনিতে, ঘরে!
নগরীর এইসব ঘুটঘুটে আঁধার ভাল লাগে না আমার।


০৫/০৮/২০১৭, মোহাম্মদপুর, ঢাকা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন