একটি গান কোন প্রতিষ্ঠিত, জনপ্রিয় শিল্পীর কন্ঠে আপনার বেশি ভাল লাগে।
সেই একই গান কোন অপ্রতিষ্ঠিত, অজনপ্রিয় শিল্পী যত সুন্দর করেই গাক না কেন আপনার কম ভাল লাগে।
সেই একই গান কোন অপ্রতিষ্ঠিত, অজনপ্রিয় শিল্পী যত সুন্দর করেই গাক না কেন আপনার কম ভাল লাগে।
এখানে যে নিয়ামকটি আপনার মস্তিষ্কে ক্রিয়া করে সেটা হল 'ব্র্যান্ড।' এই ব্র্যান্ড ইস্যুটি বেশিরভাগ ক্ষেত্রে শিল্পকলার ক্ষতি করে। কেননা আধুনিক কালে স্বাভাবিকভাবে এবং শুধুমাত্র স্বাভাবিকভাবে ব্র্যান্ডিং অনেকাংশে নির্ভর করে সামর্থ্যের উপর। শিল্পের বিকাশ ও প্রতিষ্ঠার সাথে যেহেতু বাণিজ্য জড়িত, তাই কম গুণসম্পন্ন শিল্পও ব্র্যান্ডিং এর কারণে বেশি গুণসম্পন্ন শিল্পের স্তুপ ফুঁড়ে বের হয়ে এসে নিজেকে প্রতিষ্ঠা করে নেয়। সব সময় এরকম হয় তা নয়, তবে অনেক হয়। কোন কোন কালে তো এরকমই বেশি হয়।
এসবের কম বেশি হওয়া নির্ভর করে 'সিস্টেমের' ভালত্ব, খারাপত্বের উপর। এখানেও সিস্টেম ফ্যাক্ট।
এসবের কম বেশি হওয়া নির্ভর করে 'সিস্টেমের' ভালত্ব, খারাপত্বের উপর। এখানেও সিস্টেম ফ্যাক্ট।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন