সূচীপত্র

সোমবার, জুলাই ০১, ২০১৯

বুদ্ধিজীবী ও পলিটিশিয়ান

এক সরল ও সচ্ছল কৃষক বাঁকে* করে ধান নিয়ে হাটে যাচ্ছিলেন। বাঁকে করে কিছু নিতে হলে দুই পাশে ঝোলানো ঝুড়িতে সমান পরিমান জিনিস নিয়ে কাঁধে নিতে হয়। তো, তাঁর ধান ছিল এক ঝুড়ি। অতঃপর তিনি একপাশের ঝুড়িতে ধান নিয়ে ব্যালেন্স করার জন্য অন্যপাশে সমান ওজনের মাটি ভরে নিয়ে হাটের দিকে যাত্রা করলেন। পথিমধ্যে এক লোকের সাথে দেখা হলে তিনি তাঁর ভুলটা ধরিয়ে দিলেন। বললেন যে কষ্ট করে মাটি না নিয়ে তিনি মাটি ফেলে দিয়ে এক ঝুড়ি ধান সমান ভাগ করে দুইপাশে দিয়ে নিতে পারেন। এতে কৃষকের কষ্ট কমে যাবে।
কৃষক এই বুদ্ধি পাওয়াতে খুব খুশি হলেন এবং পরামর্শ অনুযায়ী এক ঝুড়ি ধান সমান ভাগ করে দুই পাশে নিলেন। মাটি ফেলে দিলেন।
কয়েক কদম যাওয়ার পর তাঁর মনে হল লোকটার এত বুদ্ধি, তো তার পরিচয়টা জেনে নেয়া যাক। তিনি লোকটাকে ডাকলেন, ফের কাছে গিয়ে বললেন, আপনার পরিচয় কী? আপনি কী করেন?
পথের লোকটা পরিচয় দিয়ে বললেন যে তিনি একজন দিনমজুর, দরিদ্র। প্রতিদিন মজুরী খেটে যা পান তা দিয়ে সংসার চালান।
এই কথা শুনে কৃষক আবার দুই পাশের ধান এক ঝুড়িতে নিয়ে অপর ঝুড়িতে মাটি ভরতে লাগলেন। পথিক অবাক হয়ে বললেন, কী ব্যাপার? আপনি একই ভুল আবার করছেন কেন?
কৃষক রেগে গিয়ে বললেন, আরে মিয়া, তোমার মতো চার পাঁচটা কামলা রোজ আমার ক্ষেতে কাজ করে। তোমার বুদ্ধি আমি নেব কেন? আমি তো জীবনে তোমার চেয়ে সফল। আমার চাইতে কম সফল লোকের বুদ্ধি, পরামর্শ আমি নিই না। তুমি আগাও। আমাকে আমার কাজ করতে দাও।
*বাঁক- বাঁক হলো এক ধরণের গ্রামীন ইন্সট্রুমেন্ট। বাঁশের তৈরী এক ধরণের লাঠির দুই পাশে ঝুড়ি কিংবা মুড়ির টিন, পাত্র ঝোলানো থাকে। এটা কাঁধে নিয়ে মালামাল পরিবহন করা হয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন