সূচীপত্র

রবিবার, সেপ্টেম্বর ০১, ২০১৯

সব পোষাক সব সময় 'নিজের জন্য' পরি না

আমি যখন বিশেষ কোথাও যাই তখন সাধ্যানুযায়ী ভাল ভাল কাপড় পরে আয়নায় নিজেকে দেখি যে আমাকে ভাল দেখাচ্ছে কি না। এটা আমি করি এজন্য যে যাতে অপরের কাছে আমাকে সুন্দর দেখায়।
আমার এই বিশেষ যত্ন প্রত্যক্ষ ও সচেতনভাবে অপরের দৃষ্টি আকর্ষণের জন্যই।
আমি যখন কর্মক্ষেত্রে যাই তখনও কিছুটা হলেও আয়নায় নিজেকে খেয়াল করি যে আমাকে খারাপ দেখাচ্ছে কি না। এই 'খারাপ দেখানো' হল অপরের চোখে খারাপ দেখানো। সুতরাং অপরের চোখে খারাপ দেখা যাক এটা আমি চাই না।
আমি যখন ঘরে থাকি, তখন আমি সাধারণত আরামদায়ক পোষাক পরি। এই আরামদায়ক পোষাকে আমাকে সুন্দর দেখাচ্ছে কি না সেটা সাধারণত কম লক্ষ্য করি। বিশেষত ঘরে থাকলে লক্ষ্য করি না। আরাম লাগছে কি না এটা অনুভব করি। এটা আমি নিজের জন্য করি।
সুতরাং ক্ষেত্রভেদে আমি বিভিন্ন সময়, উপলক্ষে বিভিন্ন পোষাক পরি। সব পোষাক সব সময় 'নিজের জন্য' পরি না।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন